দেশের সব সময়ের সেরা পলিটেকনিকগুলো ও তাদের ভর্তি পয়েন্ট



দেশের সব সময়ের সেরা পলিটেকনিকগুলোর লিস্ট ও বিবরণঃ

১. ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউট

এটি সবচেয়ে পুরাতন,সবচেয়ে বড়, বিশাল বিশাল ল্যাব, বেশিরভাগ শিক্ষকই বোর্ড ও মন্ত্রণালয় এর বিভিন্ন প্রজেক্ট ও কাজের সাথে সংযুক্ত। বেশিরভাগ সিনিয়র শিক্ষকদের নিজের লেখা অনেক বই বাজারে প্রচলিত রয়েছে। নানা ট্রেনিং, প্রতিযোগীতায় অংশগ্রহণ করার সুযোগ। চাকরির ক্ষেত্রে স্যাররা রেফার করেন ও সব জায়গায় অগ্রাধিকার থাকে। ইঞ্জিনিয়ারদের চাকরির সমস্ত পরিক্ষা প্রায় এখানেই হয়ে থাকে।

২. রাজশাহী পলিটেকনিক

বাংলাদেশের একমাত্র শিক্ষার উপযুক্ত এলাকা। সারা দেশের মানুষ এখানকার শিক্ষার পরিবেশের প্রতি আগ্রহ প্রকাশ করে। এখানেও ঢাকার প্রায় সব সুবিধাই পাওয়া যায়। স্যাররা প্র্যাক্টিক্যাল মার্কস ভালো দেন। লেখাপড়ার খরচ কম। মাত্র ৩০০০ টাকায় খুব ভালোভাবে থাকা খাওয়ার সুবিধা পাবেন।

৩. বগুরা পলিটেকনিক

পলিটেকনিকের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নিজেকে সব সময় শক্ত অবস্থানে রাখে এই পলিটেকনিক। ক্যাম্পাসটাও তাই যথেষ্ঠ সুন্দর। রাজশাহীর মত এখানেও কম খরচে থাকতে পারবেন। তবে পরিবেশগত দিক থেকে ঢাকার সঙ্গে অনেকটাই মিলে যায়। বগুরার পলিটেকনিক এ অনেক বিদেশী ফান্ডিং হয়। পড়াশুনার চাপ বেশিই থাকে। রেজাল্টের দিক থেকে মাঝে মাঝে ঢাকাকেও ছাড়িয়ে যায়।

৪. টাঙ্গাইল পলিটেকনিক

ঢাকার কাছের জেলা টাঙ্গাইল। লেখাপড়ার সুযোগ সুবিধায় ভরা এ জেলা। অনেক মেধাবীদের স্থান এই টাঙ্গাইল। পলিটেকনিকের রেজাল্ট ই তাই বলে দেয়। টিচাররা  নাকি অনেক হেল্পফুল, এমনটাই শোনা যায়। কম্পিটিশন বেশ ভালো।

৫. কুমিল্লা পলিটেকনিক ইন্সটিটিউট

৬. দিনাজপুর পলিটেকনিক ইন্সটিটিউট

৭. চট্রগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউট

 

****এই সেরাগুলোতে ভর্তি হওয়ার জন্য আপনি ৩.৫ নিয়ে আবেদন করতে পারলেও- আপনাদের এস.এস. সি তে মিনিমাম ৪.৭৫ লাগবে। আর সিভিল সাবজেক্ট নিতে গেলে ৮০+, ইলেক্ট্রিক্যাল ৭০+, অন্যান্য ৬৫+ পয়েন্ট লাগবে ১০০ এর মধ্যে। পয়েন্ট মার্ক ৫০ ও ভর্তি পরিক্ষা ৫০ মিলে টোটাল ১০০ মার্ক।

উপায়ঃ

***যদি কোন কারণে আপনার এস.এস.সি পয়েন্ট কম থাকে তবে আপনি আপনার সাবজেক্ট চয়েজ ভালো দিন আর পলিটেকনিক চয়েজ ওই সেরা পলিটেনিকগুলোতে না দিয়ে—ফেনী, পাবনা, লক্ষীপুর, রংপুর,ময়মনসিং দিবেন। এরপর ভর্তি হয়ে যাবেন। প্রথম সেমিস্টারে ৪.০০ পয়েন্ট এর মধ্যে যেমন করেই হোক ৩.২০-৩.৫০ পয়েন্ট রাখবেন। তারপর ট্রান্সফার আবেদন করুন উপরের এই সেরা পলিটেকনিকগুলোর একটিতে। আর কিছু টাকা খরচ করে ও সিম্পল সাবজেক্ট ভিত্তিক ভাইভা দিয়ে আপনি হয়ে যান সেরা পলিটেকনিকগুলোর মধ্যে যেকোনো একটির গর্বিত ছাত্র।

Author

S.M. Fazla Rabbi

S.M. Fazla Rabbi

Find me on:

Leave a Reply

Your email address will not be published. aria-required='true'

 

Copyright © 2015 DiplomaZone.net