কোথায় ইন্টার্নি করব——(কম্পিউটার ডিপার্টমেন্ট)



ইন্টার্নি হচ্ছে আপনি যা পড়েছেন তার ব্যবহারিক চর্চা ও প্রফেসনাল লাইফের শেপ টিউনিং। আপনি বলছেন আপনি কোনো কাজ পারেন না। এটা ভুল বললেন আপনি আপনার সারা ডিপ্লোমা লাইফে আর যাই হোক ঘাস তো কাটেন নি, কিছু তো শিখেছেন। এর মাঝে যেটা আপনার ভালো লাগত সেটাতেই প্রফেশনালি এক্সপার্ট হয়ে উঠুন—ওটাকে নিয়েই ক্যারিয়ার সাজান। এবার বলুন তো কিসের উপর বা কোন সেক্টরে আপনি ইন্টার্নি নেবেন………উত্তর যেটা আপনি ভালো পারবেন। আপনি অল্প পারেন সমস্যা নেই। ইন্টার্নি আপনাকে নিখুত ও ধারালো করে তোলার কাজটি করবেন। এখন আসি ট্রেনিং সেন্টার বা কোম্পানি প্রসঙ্গে।

দেখুন কম্পিউটার এমন একটা সাবজেক্ট যে আপনার সার্টিফিকেট নাই বাট কাজ পারেন আপনি মূল্যায়িত হবেন। আর কাজ না পারলে, কোন কম্পানিই আপনাকে চাকরিতে রাখবেনা। তাই যদি মনে করেন চাকরি ফ্যাক্ট না, আরো শেখার আছে তাহলে ট্রেনিং সেন্টারের অধীনে ইন্টার্নির পার্ট ভালোভাবে চুকিয়ে ফেলতে পারেন। সেক্ষেত্রে অবশ্যই ভালো ট্রেনিং ইন্সটিটিউট নির্বাচন করবেন, যেন আপনার শেখার মাঝে কোন ঘাটতি না থাকে।
আপনি মোটামুটি পার্টিকুলার কোনো বিষয়ে যথেষ্ঠ জ্ঞান রাখেন, অল্প-স্বল্প কাজও পারেন, দ্রুত চাকরি করতে চান তাহলে চাকরির সম্ভাব্যতার বিচারে একটা প্রতিষ্টান নির্বাচন করলেই হল। তবে কোম্পনি ভালো হলে আপনার অভিজ্ঞতার দামটা চাকুরি ক্ষেত্রে হাতে নাতে পাবেন। আর ঐ একই কথা—–যে কাজটা ভালো লাগে সেই ক্ষেত্রটা বিবেচনা করে ভাল কোম্পানি নির্বাচন করাটা বুদ্ধিমানের কাজ।
ট্রেনিং কোম্পানি ভালো হল- নিউ হরিজন, জেনুইটি, ভুইয়া একাডেমি, ডেভসটিম ইন্সটিটিউট, আর আর এফ, ক্রিয়েটিভ আইটি, সিএসএল আইটি………
**** বোল্ড করা ট্রেনিং সেন্টারগুলো অনেক উন্নত মানের ও এদের সবচেয়ে বেশি ভেন্ডর পরিক্ষা নেয়ার সার্টিফিকেশন আছে। এরা পাশাপাশি এরা বড় বড় কোম্পানির গোল্ড পার্টনার।
****নতুন কোম্পানি দেখে ও তাদের লোভনীয় কম টাকায় ইন্টার্নি বা কোর্স করবেন না। কথায় আছে,—-সস্তার বারো অবস্থা।
বাংলাদেশে অনেক ভালো কম্পানি আছে।যারা গর্বের সাথে দেশীয় বড় বড় প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য
সফটওয়্যার- DataSoft, CNS, Grameen solution, TigerIT, HiSoft, IBXprimx, Genuity Systems, Vertex, CrystalIT, ISL, Systech, Databiz, Daffodil software……..etc.
হার্ডওয়্যার- কম্পিউটার সোর্স, স্মার্ট টেকনোলজি, ফ্লোরা কম্পিউটার, রায়ান্স,………ইত্যাদি। যে কোন নামকড়া প্রতিষ্ঠান পছন্দ করতে পারেন বা সার্ভিস সেন্টার গুলোতে যোগাযোগ করতে পারেন।
*****সফটওয়্যার-বোল্ড করা কম্পানি গুলো বেশিরভাগ সরকারি প্রজেক্ট করে ও বিদেশি অনেক নামি কম্পানির প্রজেক্ট করে এবং এদের ক্লায়িন্ট লিস্টে বাঘা বাঘা কোম্পানি রয়েছে।
*****হার্ডওয়্যার- এদের ব্রাঞ্চ অনেক বেশি ও দক্ষ কর্মী ও প্রশিক্ষক রয়েছে। তাই এদের কাছ থেকে ভালোভাবে শিখতে পারবেন। তবে এরা সাধারণত ইন্টার্নি নিতে চায় না, সেক্ষেত্রে রিকোয়েস্ট করে দেখতে পারেন বা কারো রেফারেন্স ব্যবহার করতে পারেন।

——————নিজে একা ইন্টার্র্নি করলে ভালো শিখতে পারবেন এমন মানসিকতা রাখবেন না। নূন্যতম দুইজন মিলে শিখবেন। তিনজন হলে খুবই ভালো হয়।
তবে ট্রেনিঙ্গ সেন্টার গুলোতে ৫ জনের প্যাকেজ চালু থাকে। একসাথে ৫ জন ইন্টার্নি করলে অনেক ছাড় পেতে পারেন। যেমন- মাত্র ৭-৮ হাজার টাকায় অনেক দামি বা ভালো কোর্স করতে পারবেন।

Author

S.M. Fazla Rabbi

S.M. Fazla Rabbi

Find me on:

Leave a Reply

Your email address will not be published. aria-required='true'

 

Copyright © 2015 DiplomaZone.net